মাধ্যমিক শিক্ষা কি?

মাধ্যমিক শিক্ষা কি?

মাধ্যমিক শিক্ষা হলো যে কোন শিক্ষার উচ্চতর ধারায় প্রবেশের পূর্ববর্তী শিক্ষা স্তর। একে কোন কোন ক্ষেত্রে প্রন্তিক শিক্ষা হিসেবেও গন্য করা হয়।প্রাথমিক শিক্ষার পরবর্তী এবং উচ্চশিক্ষার পূর্ববর্তী স্তরের শিক্ষাকেই মাধ্যমিক শিক্ষা বা Secondary Education বলে।
মাধ্যমিক শিক্ষা মূলত বয়ঃসন্ধি কালের শিক্ষা।একে কৈশোর এবং কৈশোর উত্তরকালের শিক্ষা নামেও কেউ কেউ অভিহিত করেছেন।এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শিক্ষা স্তর। মাধ্যমিক শিক্ষা সম্পর্কিত কতিপয় অভিমত নিচে উপস্থাপন করা হলো-

★”আমাদের প্রাথমিক শিক্ষার পরবর্তী এবং উউচ্চশিক্ষার পূর্ববর্তী,মধ্যবর্তী শিক্ষাস্তরই হলো মাধ্যমিক শিক্ষা।” -অধ্যাপক ড.শেখ আমজাদ হোসেন।

★”বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার মধ্যে প্রাথমিক শিক্ষার পরবর্তী এবং উচ্চশিক্ষার পূর্ববর্তী শিক্ষাস্তর ই মধ্যমিক শিক্ষা নামে অভিহিত। ” -বাংলাদেশ শিক্ষা কমিশন(১৯৭৪)।

★” নতুন ও পরিমার্জিত রুপে নবম হতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিস্তৃত শিক্ষাক্রমের অধ্যয়ন স্তরই হলো মধ্যমিক শিক্ষা।” -জতীয় শিক্ষানীতি (২০১০)।

পরিশেষে বলা যার-মধ্যমিক শিক্ষা এমন এক স্তরের শিক্ষা ব্যবস্থা যেখানে কিছু ব্যতিক্রম ছাড়া বয়ঃসন্ধি কালের সকল শিক্ষার্থী অদ্যয়ন করে।এ শিক্ষা স্তরে নির্ধারিত শিক্ষাক্রম ভিত্তিক নির্ধারিত বয়স সীমার শিক্ষার্থীরা অধ্যয়ন করে পরবর্তীতে উচ্চ শিক্ষায় গমন করে।

Leave a Reply